Sunday, October 20, 2019


সালামের কয়েকটি ভুল

১ . সালামের জবাব দিয়ে আবার সালাম দেওয়া
এ রীতি ভুল । উত্তম হল সালাম পাওয়ার অপেক্ষা না করে আগে সালাম  দেওয়া । কিন্তু কেউ সালাম দিয়ে দিলে তখন দায়িত্ব হল শুধু সালামের উত্তর দেওয়া ।
২. সালামের জবাব না দিয়ে আবার সালাম দেওয়া
এ রীতি ও ভুল । বড় কেউ যদি আগে সালাম দিয়ে ফেলে , তখন আমাদের  অনেকেই জবাব দিতে লজ্জাবোধ করে  । তাই জবাব না দিয়ে নতুন করে সালাম দেয় । এ রীতি পরিহারযোগ্য । কেউ  সালাম দিলে তার জবাব দেওয়া ওয়াজিব । তাই জবাব দিতে হবে ।
৩. কাউকে সালাম দেওয়ার পর  সালাম দিয়েছি বলা
সালাম দেওয়ার পর উত্ত্র না পেলে আমরা সাধারণত বলে থাকি  , ‘সালাম দিয়েছি ‘ । এভাবে  বলা ঠিক নয় । নিয়ম হল আবার সালাম দেওয়া  শ্রোতাকে শুনিয়ে যথাযথভাবে সালাম দিতে হবে । সালামের উত্তর যেমন সালামদাতাকে শুনিয়ে দিতে হয় , তেমনি শ্রোতাকে ও সালাম শুনিয়ে দিতে  হয় ।
৪. মনে মনে বা নিম্নস্বরে সালামের জবাব দেওয়া
এ অভ্যাস পরিহারযোগ্য । সালাম দাতাকে শুনিয়ে সালাম দিতে হয় ।
৫. অসময়ে সালাম দেওয়া
কুরআন হাদীসের আলোকে একেবারে স্পষ্ট যে , সালাম হচ্ছে সাক্ষাতের সময় সালাম হচ্ছে
সাক্ষাতের  বিভিন্ন আদবস্মূহের একটি আদব । সালাম ,মুসাফাহ ,মুআনাকা ইত্যাদি  এক মুসল্মানের সাথে আরেক মুসলমানের দেখা হলে করার মত কিছু আমল , যা রাসূসুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শিখিয়েছেন । কিন্তু দেখা যায় , দুআ বা মুনাজাত শেষ হলে অনেকে সালাম ­দিয়ে বসে থাকেন । এটা একটা ভিত্তিহীন রেওয়াজ । দুআ বা মুনাজাত শেষ হওয়ার সংগে সালামের কোন সম্পর্ক নেই ।
৬. সালামের উচ্চারন ভুল
সালাম একটি দুআ । ইসলামের শিআর ও প্রতীক পর্যায়ের  একটি আমল । এর সহীহ উচ্চারনে গুরুত্ব দেওয়া উচিত । কমপক্ষে এতটুকু বিশুদ্ধ করে পড়া উচিত যাতে করে অর্থ ঠিক থাকে । আরবী দেখে  অবশ্যই উচ্চারন ঠিক করা উচিত ।

ইসলামের সঠিক তথ্যগুলো নিজে জানুন এবং পোস্টের লিংকটি শেয়ার করে অন্য  মুসলমান ভাই বোনদের জানার সুযোগ করে দেন । এতে করে আপনি ও সওয়াবের ভাগিনার হবেন ।



1 comment:

Categories

About Me

My photo
I am Md Fakhrul Islam. I am a student of EEE of Daffodil International University I am expert in SEO and Graphic designing.

Contact Form

Name

Email *

Message *

Popular Posts