Sunday, September 1, 2019



ভুল রীতি
ধর্মের বাপ/ ভাই


প্রায়ই আমাদের দেশের বিভিন্ন জায়গায় দেখা যায় । ধর্মের বাপ বা   ভাই বানানোর একটা প্রচলন আছে । এ ক্ষেত্রে দেখা যায় , কারও বাপ না থাকলে বা ভাই না থাকলে কোন ব্যক্তিকে বাপ হিসেবে গ্রহন করা হয় বা ভাই বানিয়ে নেওয়া হয় । আবার কখনও দেখা যায় বাপের বয়সী কোন ব্যক্তিকে বিশেষ অনুগ্রহ  কারও উপর থাকলে তাকে ধর্মের বাপ হিসেবে বানিয়ে নেওয়া হয় । এমনিভাবে ভাইয়ের সমপর্যায়ের কারও কোন বড় ধরণের অনুগ্রহ নিজের উপর থাকলে তাকে ভাই হিসেবে গ্রহন করা হয় ।এই উভয় ক্ষেত্রে যাকে ধর্মের বাপ বা ভাই  বানানো হয়েছে ,তার সঙ্গে নিজ বাপ বা ভাইয়ের মত আচরন করা হয় । পুরুষ-মহিলা ক্ষেত্রে পর্দার কোন তোয়াক্কা করা হয় না । এমনিভাবে একজন গায়রে মাহরাম ব্যক্তির সঙ্গে যেসব আচার –আচরন নিষিদ্ধ করা হয়েছে ,সেক্ষেত্রে এগুলো মানতে হবে না বলে মনে করা হয় ।
    এই প্রচলনটা সম্পূর্ণই ভুল ।শরীয়তের বাতানো গন্ডির বাইরে নিজের মতে কাউকে বাপ বা  ভাই বানিয়ে নিলে; সে  বাপ বা ভাই   হয় না কোন কারণবশত কাউকে মুরুব্বী হিসেবে গ্রহণ করাতে দোষের কিছু নেই কিন্তু এর দ্বারা শরীয়তের স্বীকৃত বিধি-বিধান লঙ্ঘন করার অধিকার কারো নেই । এই ভিত্তিতে অনেক ধর্মের  ভাই বা  বাপকে উত্তরাধিকার বেলায় অংশীদার মনে করে এর কোন ভিত্তি শরীয়তে নেই এগুলো থেকে বেঁচে থাকা জরুরি ।

ইসলামের সঠিক তথ্যগুলো নিজে জানুন এবং পোস্টের লিংকটি শেয়ার করে অন্য  মুসলমান ভাই বোনদের জানার সুযোগ করে দেন । এতে করে আপনি ও সওয়াবের ভাগিনার হবেন ।


0 Comments:

Post a Comment

Categories

About Me

My photo
I am Md Fakhrul Islam. I am a student of EEE of Daffodil International University I am expert in SEO and Graphic designing.

Contact Form

Name

Email *

Message *

Popular Posts